রোববার ১৩ জুন ২০২১ ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮

রোববার ১৩ জুন ২০২১

সেনাবাহিনীর গুলিতে ৫ জন নিহত
হরতাল-সংঘর্ষে অচল কাশ্মির
কয়েক গ্রামে কারফিউ, ৫ জেলায় ইন্টারনেট সেবা বন্ধ
সুন্নীবার্তা ডেস্ক
প্রকাশ: বুধবার, ১৩ এপ্রিল, ২০১৬, ২:২৫ পিএম আপডেট: ১৬.০৪.২০১৬ ২:৪০ পিএম  Count : 800

                                                                                                                                
ভারত অধিকৃত জম্মু ও কাশ্মিরে চলমান আন্দোলনে গত বৃহস্পতিবারও নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ অব্যাহত ছিল। ভারতীয় সেনাবাহিনী এবং পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনাও ঘটেছে। হুররিয়াত (জি), জম্মু ও কাশ্মির লিবারেশন ফ্রন্ট (জেকেএলএফ) এবং হুররিয়ত (এম)-এর মতো স্বাধীনতাপন্থি রাজনৈতিক দলের ডাকা হরতালে এদিন কার্যত অচল হয়ে পড়ে কাশ্মির। রাজ্যের পাঁচ জেলায় ইন্টারনেট সেবা বন্ধ রাখা হয়েছে। শ্রীনগর, হান্দওয়ারা এবং আশপাশের কয়েকটি গ্রামে কারফিউ জারি করা হয়েছে। এর আগে মঙ্গলবারের বিক্ষোভে ৩ জন নিহত হওয়ার পরেও সংঘর্ষ অব্যাহত থাকে এবং বুধবার নিহত হয় আরো একজন বিক্ষোভকারী। সবমিলিয়ে এ ঘটনায় নিরাপত্তা বাহিনীর গুলিতে ৫ জন নিহত হয়েছেন।
                                                                         
এক কাশ্মিরি নারীর ওপর যৌন নিপীড়নের ঘটনাকে কেন্দ্র করে সহিংসতার সূত্রপাত। অভিযোগ উঠেছে, এক ভারতীয় সৈনিক এই অপকর্ম করেছে। বিষয়টি জানাজানি হওয়ার পর এলাকায় শুরু হওয়া বিক্ষোভ দ্রুত দাবানলের মতো ছড়িয়ে পড়ে সমগ্র রাজ্যে। গত মঙ্গলবার বিক্ষোভ দমনে নিরাপত্তা বাহিনীর চালানো গুলিতে সত্তরোর্ধ্ব এক নারী এবং এক উদীয়মান ক্রিকেটারসহ ৩ জন নিহত হন। বুধবার কাঁদানে গ্যাসের শেলের আঘাত নিহত হন আরেক বিক্ষোভকারী। গত বৃহস্পতিবার শ্রীনগর, হান্দওয়ারা ছিল সবচেয়ে উত্তপ্ত। প্রশাসন শ্রীনগর, হান্দওয়ারা এবং আশেপাশের গ্রামে কারফিউ জারি করেছে। সেই সঙ্গে শ্রীনগর, কুপওয়ারা, বারামুলা, বান্দিপুরা এবং গান্দেরবাল জেলায় মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ রাখা হয়েছে। খবরে বলা হয়, এর আগে মঙ্গলবার সেনাবাহিনীর সরবরাহকৃত এক ভিডিওতে ওই কাশ্মিরি নারীকে সেনা সদস্যের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ অস্বীকার করতে দেখা গেছে। সেনাবাহিনীর ছড়িয়ে দেওয়া ওই ভিডিওতে দেখা যায় ওই নারী বলছেন, স্থানীয় এক ছেলে তার সঙ্গে অশোভন আচরণ করেছেন। কিন্তু সেনাবাহিনীর এই ভিডিও বানোয়াট বলে অভিযোগ উঠেছে বিভিন্ন মহল থেকে। যে কারণে বিক্ষোভ দমানো সম্ভব হয়নি।
                                                               

মঙ্গলবার মিছিলে গুলি চালানোর ঘটনায় এক কর্মকর্তাকে ইতোমধ্যেই বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। নিরাপত্তাবাহিনী চারিদিক থেকে ঘিরে রেখেছে হান্দওয়ারাকে। বুধবারই কাশ্মীরের নবনির্বাচিত মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি জরুরি তদন্তের দাবিতে দিল্লিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকরের সঙ্গে দেখা করেন। তিনি বলেন যে, এ ধরনের হত্যাকা-ের জন্য তার সরকারের তরফ থেকে চালানো শান্তি প্রক্রিয়ায় নেতিবাচক প্রভাব পড়বে। উল্লেখ্য, বলপূর্বক দখল করে রাখা রাজ্য কাশ্মিরে মোতায়েন ভারতীয় বাহিনীর বিরুদ্ধে নারী নির্যাতনের ব্যাপক অভিযোগ রয়েছে। এক গবেষণা রিপোর্টে বলা হয়, গত ২৭ বছরে কাশ্মিরে ১০ সহস্রাধিক নারী সরাসরি ধর্ষণের শিকার হয়েছে। এনডিটিভি, এবিপি। 


আরও সংবাদ   বিষয়:  হরতাল   সংঘর্ষে   অচল   কাশ্মির   ভারত   সেনাবাহিনী   গুলি   নিহত   ইন্টারনেট   কারফিউ  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রকাশক ও সম্পাদক :---
"মা নীড়" ১৩২/৩ আহমদবাগ, সবুজবাগ, ঢাকা-১২১৪
ফোন : +৮৮-০২-৭২৭৫১০৭, মোবাইল : ০১৭৩৯-৩৬০৮৬৩, ই-মেইল : [email protected]