মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ ৫ আশ্বিন ১৪২৮

মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১

ফিলিস্তিনিদের রাজনৈতিক ঐক্য বিনাশে গাজায় হামলা
ফারিজুল বারী
প্রকাশ: রোববার, ১৬ মে, ২০২১, ৫:১৩ পিএম আপডেট: ১৬.০৫.২০২১ ৫:৩৩ পিএম  Count : 327


২০২০ সালের শেষ নাগাদ তুরষ্কের মধ্যস্থতায় হামাস-ফাতাহ ফিলিস্তিনে নির্বাচনের ব্যাপারে ঐক্যমতে পৌঁছায়।সেই আলোচনা অনুযায়ী ২০২১ সালের ২২ শে মে অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ডের গাজা-পশ্চিম তীর- জেরুজালেমে একযোগে নির্বাচন হওয়ার কথা ছিলো।
সাম্প্রতিক যুদ্ধাবস্থায় ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস সেই নির্বাচন অনির্দিষ্টকালের জন্য স্থগিত বলে ঘোষণা করেছেন।

ফিলিস্তিনে শেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ১৫ বছর আগে ২০০৬ সালে।সেই নির্বাচনে হামাস মাহমুদ আব্বাস নেতৃত্বাধীন ফাতাহকে হারিয়ে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলেও মাহমুদ আব্বাস ক্ষমতা হস্তান্তর না করায় ফিলিস্তিনের শাসন কর্তৃপক্ষ গাজা-পশ্চিম তীর দুই ভাগে ভাগ হয়ে যায়।

গাজার নিয়ন্ত্রণ নেয় ইসরাইলকে অবৈধ বলে মনে করা হামাস।এরপর থেকে ২০০৯,২০১৪ সালসহ বেশ কয়েকবার ইসরাইল গাজায় আগ্রসন চালিয়েছে।সংসদ না থাকায় বিগত কয়েক বছর ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ চলছে মাহমুদ আব্বাস এর জারী করা অধ্যাদেশ বলে। 

এবারের নির্বাচনে হামাস এর সুস্পষ্ট বিজয় এবং খোদ ফাতাহ এর ভেতরে মাহমুদ আব্বাসের বিরোধিতা আভাস পেয়ে ইসরাইল নির্বাচন বানচালের সর্বাত্মক চেষ্টা করেছে।মাহমুদ আব্বাসের নির্বাচন বন্ধের ঘোষণায় ইসরাইলের সেই চেষ্টার ষোলকলা পূর্ণ হলো।


আরও সংবাদ   বিষয়:  তুরষ্ক   ফিলিস্তিন   ফাতাহ   হামাস   জেরুজালেম   ইসরাইল   




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রকাশক ও সম্পাদক :---
"মা নীড়" ১৩২/৩ আহমদবাগ, সবুজবাগ, ঢাকা-১২১৪
ফোন : +৮৮-০২-৭২৭৫১০৭, মোবাইল : ০১৭৩৯-৩৬০৮৬৩, ই-মেইল : [email protected]