শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ ৩ আশ্বিন ১৪২৮

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১

মালয়েশিয়ায় দুই লক্ষাধিক বাংলাদেশী কর্মী বৈধতা পাচ্ছে
প্রকাশ: রোববার, ৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১:২৪ এএম আপডেট: ০৭.০২.২০১৬ ১:৪৭ এএম  Count : 542

মালয়েশিয়ায় কর্মরত প্রায় দুই লক্ষাধিক অবৈধ বাংলাদেশী কর্মী বৈধতা পেতে যাচ্ছে। অবৈধ প্রবাসী কর্মীরা মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনলাইনের মাধ্যমে নির্ধারিত ফি ২৫শ’ রিঙ্গিত জমা দিয়ে বৈধকরণের আবেদন করতে পারবে। এক হাজার ২৫০ রিঙ্গিতের বদলে এবারের নিবন্ধন ফি নির্ধারণ করা হয়েছে দুই হাজার ৫০০ রিঙ্গিত। এবারের বৈধকরণ প্রক্রিয়ায় প্রতিষ্ঠান মালিকরাও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনলাইনে নিজেদের অধীনে থাকা অবৈধ বিদেশি শ্রমিকদের নিবন্ধন করাতে পারবেন।চলতি মাসের ১৫ তারিখ থেকে নিবন্ধনের কাজ শুরু হবে। আগামী তিন মাসের মধ্যে নিবন্ধন করতে হবে। মালয়েশিয়ার পুত্রজায়ায় শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাসিক বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকা উপ-প্রধানমন্ত্রী আহমদ জাহিদ হামিদি এ ঘোষণা দেন। মালয়েশিয়ায় অবৈধভাবে কর্মরত বাংলাদেশসহ বিভিন্ন দেশের ২০ লাখ শ্রমিককে বৈধতা দেয়ার ঘোষণা দেন উপ-প্রধানমন্ত্রী আহমদ জাহিদ হামিদি। 

অবৈধ কর্মীদের বৈধতা দেয়ার ঘোষণা দেয়ায় মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশী কর্মীদের মাঝে আনন্দের বন্যা বইছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠকে জাহিদ হামিদি বলেন, ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হিসেব অনুযায়ী মালয়েশিয়ায় এ মুহূর্তে ২০ লাখ অনিবন্ধিত বিদেশি শ্রমিক রয়েছেন।বেশিরভাগ মালিকই চান এসকল শ্রমিক মালয়েশিয়ায় কাজ করুক। ফলে বিষয়টি আমলে নিয়ে আমরা সে লক্ষ্যে কাজ করছি।এখন মালিকরা এজেন্ট ছাড়াই নিজেদের শ্রমিকদের নিবন্ধন করতে পারবেন।’ তিনি বলেন, ‘দালালদের ওপর নির্ভরশীলতা কমাতে নতুন এই অনলাইন পদ্ধতি গ্রহণ করা হয়েছে।আগে দালালরা শ্রমিকদের অর্থ হাতিয়ে নিয়ে পালিয়ে যেতে। এর ফলে নিবন্ধিত শ্রমিকের সংখ্যা না বাড়ায় সরকার কর থেকে বঞ্চিত হচ্ছে।’ 
বিদেশি শ্রমিকদের ওপর মালয়েশিয়া সরকারের নতুন নির্ধারিত কর নিয়ে যখন আলোচনা-সমালোচনা, তখনই এ ঘোষণা দিলেন স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকা উপ-প্রধানমন্ত্রী আহমদ জাহিদ হামিদি। শিল্প মালিক এবং বিদেশি শ্রমিকরা এক হাজার ২৫০ রিঙ্গিতের বদলে দুই হাজার ৫০০ রিঙ্গিত বার্ষিক করের বিরোধিতা করছেন। তবে উপ-প্রধানমন্ত্রী ফেব্রুয়ারি থেকে চালু হওয়া এ কর কাঠামো নিয়ে কোনো মন্তব্য করেননি।


আরও সংবাদ   বিষয়:  মালয়েশিয়া   দুই লক্ষাধিক   বাংলাদেশী   কর্মী   বৈধতা  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রকাশক ও সম্পাদক :---
"মা নীড়" ১৩২/৩ আহমদবাগ, সবুজবাগ, ঢাকা-১২১৪
ফোন : +৮৮-০২-৭২৭৫১০৭, মোবাইল : ০১৭৩৯-৩৬০৮৬৩, ই-মেইল : [email protected]