শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ ৩ আশ্বিন ১৪২৮

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১

পরিপূর্ণ আদর্শ মানুষ হওয়া-ই উচ্চশিক্ষার লক্ষ্য : রাষ্ট্রপতি
প্রকাশ: রোববার, ৭ ফেব্রুয়ারি, ২০১৬, ২:৩৫ এএম  Count : 656

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, উচ্চশিক্ষার লক্ষ্য কেবল ডিগ্রি অর্জন নয়, চাকরি বা কর্মজীবনে ভালো উপার্জন নয়। প্রকৃত অর্থে একজন পরিপূর্ণ আদর্শ মানুষ হওয়াই এর লক্ষ্য।তিনি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা যাতে জঙ্গিবাদী কাজে না জড়াতে পারে সেজন্য সংশ্লিষ্ট সবাইকে সচেতন থাকার আহ্বান জানিয়েছেন। শনিবার রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে সাউথইস্ট ইউনিভার্সিটির পঞ্চম সমাবর্তনে তিনি এ আহ্বান জানান।বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতির প্রসঙ্গ তুলে রাষ্ট্রপতি বলেন, “মনে রাখতে হবে আমাদের এ ভূ-ভাগ হাজার বছরের ঐতিহ্যে লালিত সমৃদ্ধ জনপদ। এ জনপদ সমৃদ্ধ হয়েছে নানা জাতি, ধর্ম, বর্ণের মানুষের বর্ণাঢ্য সংস্কৃতিতে। জাতিতে-জাতিতে সম্প্রীতি ও সহাবস্থান তাই আমাদের গৌরবময় ঐতিহ্যের অংশ।

‘শিক্ষা বাণিজ্যের’ সমালোচনা করে বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য হামিদ বলেন, “বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উদ্ভব কোনোমতেই ব্যবসায়িক সুবিধা লাভের উদ্দেশ্যে হয়নি। তবুও কতিপয় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে শিক্ষা বাণিজ্যের অভিযোগ পত্র-পত্রিকায় প্রকাশিত হয়, যা কোনোভাবে কাম্য গরীব ও মেধাবীরা যাতে উচ্চশিক্ষা থেকে বঞ্চিত না হয় সেদিকে নজর রাখার পরামর্শ দিয়ে রাষ্ট্রপতি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন ব্যয়বহুল বিধায় দেশের গরীব ও মেধাবী শিক্ষার্থীরা যাতে উচ্চশিক্ষা থেকে বঞ্চিত না হয় সেদিকেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে খেয়াল রাখতে হবে। এ বিষয়ে দৃষ্টি দেওয়ার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহ্বান জানাই।সমাবর্তনে পাঁচ হাজার ২৯২ জনকে সনদ দেয়া হয়। শিক্ষা জীবনে কৃতিত্বপূর্ণ অর্জনের জন্য দুইজনকে দেয়া হয় স্বর্ণপদক।সমাবর্তন বক্তা ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, সাউথইস্ট ইউনিভার্সিটির উপাচার্য আনোয়ার হোসেন ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান রেজাউল করিম।


আরও সংবাদ   বিষয়:  রাষ্ট্রপতি   মো. আবদুল হামিদ   উচ্চশিক্ষা   ডিগ্রি   বেসরকারি   বিশ্ববিদ্যালয়   মেধাবী   শিক্ষার্থী  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রকাশক ও সম্পাদক :---
"মা নীড়" ১৩২/৩ আহমদবাগ, সবুজবাগ, ঢাকা-১২১৪
ফোন : +৮৮-০২-৭২৭৫১০৭, মোবাইল : ০১৭৩৯-৩৬০৮৬৩, ই-মেইল : [email protected]