শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০
শিরোনাম: মোহসিন আউলিয়া রহ. মাজারে ঈদে মিলাদুন্নবী দ. উপলক্ষ্যে খাবার বিতরণ       সাম্প্রতিক প্রেক্ষাপটে কারবালার চেতনা       সাইয়্যেদুনা উসমান গণী যুন্নুরাঈনঃজীবন-কর্ম-শাহাদাৎ       সুলতান মুহাম্মদ ফাতেহ'র কন্সট্যান্টিনোপল বিজয়াভিজান       যুদ্ধবিরতি হলেও আরো যা যা হয় নাই-       ফিলিস্তিনিদের রাজনৈতিক ঐক্য বিনাশে গাজায় হামলা       আরবদের উপর যায়নবাদীদের নতুন হামলা কেন?      
হযরত শাহ মোহছেন আউলিয়ার বার্ষিক ওরশ শরিফ আজ
প্রকাশ: সোমবার, ২০ জুন, ২০১৬, ১১:০৯ এএম |

আজ ৬ আষাঢ় হযরত শাহ মোহছেন আউলিয়ার (র.) এর বার্ষিক ওরশ শরীফ। ধর্মীয় ভাব গাম্ভীর্যে গতকাল শুক্রবার সন্ধ্যা থেকে নানা আয়োজনের মধ্য দিয়ে আনোয়ারা বটতলী রুচ্চম হাটের মাজার প্রাঙ্গণে হযরত শাহ মোহছেন আউলিয়া (র.) এর বার্ষিক ওরশের কর্মসূচি শুরু হয়েছে।  ওরশকে ঘিরে মাজার পরিচালনা কমিটি ছাড়াও উপজেলার ১১ ইউনিয়নের বিভিন্ন সামাজিক, ধর্মীয় সংগঠন ও ভক্তরা কোরআন খানী মিলাদ মাহফিল ও তবারুক বিতরণের মধ্য দিয়ে ওরশের কর্মসূচি পালন করছে। এ বছর রমজান হওয়াতে ইফতারের পরই ওরশের মূল কর্মসূচি চলবে রাতজুড়ে। ওরশ উপলক্ষে উপজেলার ১১ ইউনিয়নে ভক্তদের মাঝে উৎসব আমেজ ছড়িয়ে পড়েছে। আর দূর দুরান্ত থেকে হাজার হাজার ভক্ত অনুরক্তরা গরু, ছাগল, মহিষ ও ভেড়া সহ নানা গৃহপালিত পশু নিয়ে দরগাহ এলাকায় আসতে শুরু করেছে। ওরশকে ঘিরে মোহছেন আউলিয়া (র) এর ভক্ত অনুরক্তদের মাঝে ধর্মীয় আবহ ছড়িয়ে পড়েছে। আর বর্ণিল সাজে সেজেছে মাজার ও আশ পাশের পুরো গ্রাম। ওরশে রাজনৈতিক নেতৃবৃন্দ থেকে শুরু করে আলেমগণের উপস্থিতি ভক্তদের মাঝে বাড়তি অনুপ্রেরণা সৃষ্টি করেছে।

কথিত আছে বারো আউলিয়ার অন্যতম অলি হযরত বাবা বদর আউলিয়া ও বাবা হযরত শাহ মোহছেন আউলিয়া (রহ.) সাগরপথে একসাথে চট্টগ্রামে আগমন করেছিলেন। আধ্যাত্মিক রূহানিয়াতের মধ্যে মামা ভাগিনার এক গভীর সম্পর্ক রয়েছে। রুহানিয়তের সফরে মামা ভাগিনার সফরের কথা বহুকাল ধরে প্রচলিত। সাগর পথে তাদের বহনকারী পাথরটি আজো মাজারে সংরক্ষিত আছে।  এই মহান অলির অসংখ্য কারামত আজো এ অঞ্চলের মানুষের মুখে মুখে প্রচারিত। প্রচার রয়েছে ৯৮৫ হিজরী মোতাবেক ৯৭১ বাংলা ৬ আষাঢ় ১৫৬৫ সালে হযরত মোহছেন আউলিয়া (র.) ইন্তেকাল করেন।






আরও খবর


সর্বশেষ সংবাদ
মোহসিন আউলিয়া রহ. মাজারে ঈদে মিলাদুন্নবী দ. উপলক্ষ্যে খাবার বিতরণ
সাম্প্রতিক প্রেক্ষাপটে কারবালার চেতনা
সাইয়্যেদুনা উসমান গণী যুন্নুরাঈনঃজীবন-কর্ম-শাহাদাৎ
সুলতান মুহাম্মদ ফাতেহ'র কন্সট্যান্টিনোপল বিজয়াভিজান
যুদ্ধবিরতি হলেও আরো যা যা হয় নাই-
ফিলিস্তিনিদের রাজনৈতিক ঐক্য বিনাশে গাজায় হামলা
আরবদের উপর যায়নবাদীদের নতুন হামলা কেন?
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
অগণিত কারামতের ধারক গাউসুল আ’যম (কলাম -১)
দুরুদ শরীফ পাঠের ফজিলত
ইসলামে কাব্য, কবিতা, কাব্য চর্চা : না'তে রাসূল "মীলাদ শরিফ" কবিতার নাম
শা’বান মাস ও শবে বরাতের তাৎপর্য
লাইলাতুল বরাতের প্রামাণ্যতা ও তাৎপর্য
ঈদে মিলাদুন্নবী ﷺ এঁর পক্ষে ওহাবী গুরু ইবনে তাইমিয়া ওইবনে আব্দুল ওহাব নজদীর  ফতোয়া
"হায়াত মউত কবর হাশর" কিতাব বিতরণ
প্রকাশক ও সম্পাদক :---
"মা নীড়" ১৩২/৩ আহমদবাগ, সবুজবাগ, ঢাকা-১২১৪
ফোন : +৮৮-০২-৭২৭৫১০৭, মোবাইল : ০১৭৩৯-৩৬০৮৬৩, ই-মেইল : [email protected]