শনিবার ২৮ মে ২০২২ ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯
শিরোনাম: মোহসিন আউলিয়া রহ. মাজারে ঈদে মিলাদুন্নবী দ. উপলক্ষ্যে খাবার বিতরণ       সাম্প্রতিক প্রেক্ষাপটে কারবালার চেতনা       সাইয়্যেদুনা উসমান গণী যুন্নুরাঈনঃজীবন-কর্ম-শাহাদাৎ       সুলতান মুহাম্মদ ফাতেহ'র কন্সট্যান্টিনোপল বিজয়াভিজান       যুদ্ধবিরতি হলেও আরো যা যা হয় নাই-       ফিলিস্তিনিদের রাজনৈতিক ঐক্য বিনাশে গাজায় হামলা       আরবদের উপর যায়নবাদীদের নতুন হামলা কেন?      
সরাইল হাটখোলা মসজিদ
Banglapedia
প্রকাশ: শুক্রবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৬, ১১:৪৮ পিএম আপডেট: ০৯.০৫.২০১৬ ৪:১৩ পিএম |

সরাইল হাটখোলা মসজিদ

সরাইল হাটখোলা মসজিদ

সরাইল হাটখোলা মসজিদ ব্রাহ্মণবাড়ীয়া জেলা সদর থেকে প্রায় ১১.৫ কিমি উত্তরে সরাইল উপজেলা বাজার (হাট)-এর প্রাণকেন্দ্রে অবস্থিত। মসজিদটি স্থানীয় জনগণ কর্তৃক পুনর্নির্মাণ এবং মেরামত করায় বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। অবশ্য বর্তমানে এটি বেশ ভাল অবস্থায় সংরক্ষিত রয়েছে। সম্প্রতি মসজিদটির উত্তর, পূর্ব ও দক্ষিণ পাশে সমতল ছাদের বারান্দা নির্মাণ করায় এর আদিরূপ কেবল পেছন দিক থেকে বোঝা যায়। মসজিদটিতে একটি শিলালিপি আছে। ১৬৭০ খ্রিস্টাব্দে আওরঙ্গজেব-এর শাসনামলে মজলিস শাহবাজের পুত্র নূর মুহম্মদের স্ত্রী মসজিদটি নির্মাণ করেন।

সরাইল হাটখোলা মসজিদ

সরাইল হাটখোলা মসজিদ


সরাইল হাটখোলা মসজিদ

সরাইল হাটখোলা মসজিদ


ইট নির্মিত আয়তাকার (১৪.০২ মি × ৭.৬২ মি) মসজিদটির বাইরের চারকোণে চারটি অষ্টভুজাকৃতির বুরুজ আছে, যা ছাদের উপরে উঠে গেছে এবং শীর্ষদেশে কলস নকশা শোভিত। বপ্র (Parapet) এবং দুই ব্যান্ডের কার্নিস সুলতানি রীতিতে সুন্দরভাবে বাঁকানো। মসজিদটিতে প্রবেশের জন্য পূর্বদিকে তিনটি এবং উত্তর ও দক্ষিণে একটি করে খিলানাকৃতির প্রবেশপথ আছে। পূর্বদিকের প্রবেশপথের সামনে ও পেছনে খিলান, মধ্যবর্তী স্থান ভল্ট দ্বারা আচ্ছাদিত। কেন্দ্রীয় খিলানটি প্রক্ষিপ্ত, দুই পাশে দুটি সরু মিনার, যা বর্তমানে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত। পূর্ব দিকের তিনটি প্রবেশপথ বরাবর পশ্চিম দেয়ালে তিনটি অর্ধঅষ্টভুজাকৃতির মিহরাব রয়েছে। কেন্দ্রীয় মিহরাবটির বাইরের দিকে আয়তাকার প্রক্ষেপণের দুই প্রান্তে অর্ধঅষ্টভুজাকৃতির মিনার আছে, যা ছাদ পর্যন্ত উঠে গেছে এবং শীর্ষ কলস চূড়াসহ ছোট ছোট শিরাল গম্বুজে আচ্ছাদিত।








সর্বশেষ সংবাদ
মোহসিন আউলিয়া রহ. মাজারে ঈদে মিলাদুন্নবী দ. উপলক্ষ্যে খাবার বিতরণ
সাম্প্রতিক প্রেক্ষাপটে কারবালার চেতনা
সাইয়্যেদুনা উসমান গণী যুন্নুরাঈনঃজীবন-কর্ম-শাহাদাৎ
সুলতান মুহাম্মদ ফাতেহ'র কন্সট্যান্টিনোপল বিজয়াভিজান
যুদ্ধবিরতি হলেও আরো যা যা হয় নাই-
ফিলিস্তিনিদের রাজনৈতিক ঐক্য বিনাশে গাজায় হামলা
আরবদের উপর যায়নবাদীদের নতুন হামলা কেন?
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
অগণিত কারামতের ধারক গাউসুল আ’যম (কলাম -১)
লাইলাতুল বরাতের প্রামাণ্যতা ও তাৎপর্য
শা’বান মাস ও শবে বরাতের তাৎপর্য
ইসলামে কাব্য, কবিতা, কাব্য চর্চা : না'তে রাসূল "মীলাদ শরিফ" কবিতার নাম
দুরুদ শরীফ পাঠের ফজিলত
রমজানের রোযার ফজিলত ও করণীয়
"হায়াত মউত কবর হাশর" কিতাব বিতরণ
প্রকাশক ও সম্পাদক :---
"মা নীড়" ১৩২/৩ আহমদবাগ, সবুজবাগ, ঢাকা-১২১৪
ফোন : +৮৮-০২-৭২৭৫১০৭, মোবাইল : ০১৭৩৯-৩৬০৮৬৩, ই-মেইল : [email protected]